Wednesday, March 1, 2017

উচ্চ-শিক্ষিত স্বল্প বেতনে চাকুরে যুবকদের একছত্র গল্প পড়ুন!


আজ সকালেই যুক্তরাজ্য প্রবাসী এক বন্ধু তার ক্ষোভ প্রকাশ করলো, বাংলাদেশের একটি জব্‌ সার্কুলারে একজন গ্র্যাজ্যুয়েট এর মাসিক বেতন ১০ হাজার টাকা দেখে। ঘটনা আসলে এমনই, এদেশে ১৬-২০ বছরের লেখাপড়া শেষে বেশিরভাগ উচ্চ-শিক্ষিত মানুষগুলো বেকারই থাকে। কিছু আপাত ভাগ্যবান মানুষ যদিও চাকুরি পেয়ে যায় তবে বেশিরভাগের স্টার্টিং স্যালারি হয় এরকমই (সরকারি চাকুরি ব্যতিরেকে)। এদেশে একাডেমিকভাবে অশিক্ষিত-স্বল্পশিক্ষিত মানুষ গড়ে ১৫-২০ হাজার টাকা আয় করে, রিকশা চালিয়ে, ভ্যান টেনে, নাহয় কামলা খেটে।

তো এই যে উচ্চ-শিক্ষিত আপাত ভাগ্যবান চাকুরে গোষ্ঠী, তাদের বাস আবার শহুরে এলাকায়, যেখানে গ্রামের তুলনায় থাকা, খাওয়া, পরিবহন, বস্ত্র, ইত্যাদি সবকিছুর দাম কয়েকগুণ বেশি। এরা ফ্ল্যাট বাড়িতে একধরনের গুমোট এবং অক্সিজেনহীন ঘিঞ্চি পরিবেশে থাকতে বাধ্য হয়, ১-২ জনের রুমে "তিন-তলাবিশিষ্ট বিছানা" বানিয়ে ১০-১২ জন বাস করে।



এমতাবস্থায়, প্রথম দফায় ১ মার্চ ও দ্বিতীয় দফায় ১ জুন থেকে দাম বাড়ার কথা। বিইআরসির আদেশ অনুযায়ী আগামী মাস থেকে আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য ৭৫০ (বর্তমানে ৬০০) ও দুই চুলার জন্য ৮০০ টাকা (বর্তমানে ৬৫০) বিল দিতে হবে। আর আগামী জুন মাস থেকে এক চুলার জন্য ৯০০ ও দুই চুলার জন্য ৯৫০ টাকা বিল দিতে হবে।
এভাবে প্রতিটা দিকে সবকিছুর মূল্য বাড়ানো হয়, ভ্যাট-ট্যাক্স রেইট এবং বেইস্‌ বাড়ানো হয়, সাথে সাথে বাড়ে বৈধভাবে ভ্যাট-ট্যাক্স দেয়ার হয়রানি, রেজিস্টার অফিস থেকে সিটি কর্পোরেশন অফিস- সব অফিসেই যার অবিচল বিচরণ। পরিসংখ্যান ব্যুরোর হিসেবে যদিও কোন এক অলৌকিক কারণে মূল্যস্ফীতি দেখা যায় না, এবং সেখানে জমি কেনা-বেচা-লিজ্‌, ব্যবসা শুরু করতে চাওয়ার প্রতিবন্ধকতা, বৈধ-অবৈধ বাড়ন্ত ব্যয় উঠে আসে না, তাই দেশের ঊন্নয়নের জোয়ারের সাথে এই উচ্চ-শিক্ষিত তবে স্বল্প আয়ের মানুষদের দূরত্ব আর দুঃখ-কষ্ট মাপা যায় না। অতিটাকাপতিরা আরও টাকাপতি হচ্ছে, এদিকে নিম্ন-মধ্যবিত্ত উচ্চশিক্ষিত যুবকেরা মানবেতর জীবনযাপন করছে।
অবশ্যই, টেকসই সামগ্রিক ঊন্নয়নের জন্য এটা এক প্রকার অভিশাপ।

বটোম লাইনঃ বাংলাদেশের ঊন্নয়নের জোয়ারের সাথে উচ্চ-শিক্ষিত তবে স্বল্প আয়ের এই যুবক-যুবতী শ্রেণির মানুষের কষ্টের সম্পর্ক ব্যপকভাবে ঋণাত্নক। (ভুটানের মতো "জাতীয় সুখ সূচক" করা হোক, তাহলেই এটা একেবারে পরিষ্কার হয়ে যাবে।)

No comments:

Post a Comment